লাল নীল দীপাবলি

2011.07.16 - Cycle (31) Croppedবোকাবাক্সের ভুলে
শব্দরা ঘোরে পিছু
আর্টগ্যালারির ধূলে
অদেখার নেই কিছু
শিল্পের যতো নীড়ে
অজানার নেই বাকি
চিলেকোঠা চুলচিরে
আনমনে ব’সে থাকি
আমার রাস্তা আমার আকাশ লাল নীল দীপাবলি
পরাধীনতার ভিড়ে নিভে নিভে        নিভে জ্বলি
আমার কান্না একলা রাত্রি
হিশেব মেলায়, এখনো ভাবায় ;
অধীন ঝর্ণা একাকী যাত্রী
ডুবতে শেখায়, ভাসায় আমায়।
সকাল-দুপুর ভাঙতে-ভাঙতে
যাচ্ছি ক্ষয়ে শ্রান্ত হয়ে ;
বাঁধ, অজস্র, জমতে-জমতে
ক্লান্ত হচ্ছি অন্ধ ভয়ে।
তোমরা ভ্রান্তি আকাশে ওড়াও
সতত শেকলে আমায় বেড়াও ;
আমি অবিরত আমারই মতো
ঘুঁচে যাবে সব আমাতেই যতো।
আমার রাত্রি আমার সকাল
বোধের মধ্যে দিচ্ছে আকাল ;
আমার আকাশ লাল-নীল হোক
অন্ধের ভিড়ে একাকি এ-চোখ।


২০১০

উপরের লাইনগুলো লেখা হয়েছিলো ২০১০ সালে নির্মাণ করা একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে গান হিসেবে ব্যবহারের জন্য। যদিও কি মনে করে এ গানটির ইংরেজি সংস্করণ চলচ্চিত্রের সঙ্গে যুক্ত করে দিলাম- যেটির অনুবাদ করেছেন শফিউল মাহফুজ।

ইংরেজি সংস্করণের লেখাটি এরকমঃ

Red Blue Lamps
soundtrack from the film  Cycle (2011)

Cycle - Still picture (22) copy

Words are evolving in
Labyrinth of wrong-channel
Nothin’ is spare to see
In the dust of art-gallery
Nothing is spare to know
In all genre of arts
I sit unmindfully
In little attic of sense

My streets, my world are red blue lamps
I flow in the shiverin’ lights of shackles

My streets, my world are red blue lamps
I flow in the shiverin’ lights of shackles
My crying is the lonely night
Thinking over wrong and right
(Lonely voyager of the spring
Make me drowned’n make me flown)

Smashing of morn and evening
Make me feeble and so tiring
I’m engulfed I’m shattered
Thousand hurdles make me boring

Fly the errors in your skies
Set me in all darkness
I’m eternal in my line
All will be lost on world of mine

I’ve got the morn and night
Consciousness is on the fight
Let my sky be red and blue
This eye will give you a clue

Leave a Reply

